দক্ষিণ চীনে বিমান দুর্ঘটনা

চায়না ইস্টার্ন এয়ারলাইন্স ফ্লাইট 5735

 মার্চ 2022 দক্ষিণ চীনে বিমান দুর্ঘটনা

 চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের ফ্লাইট 5735 ছিল একটি নির্ধারিত অভ্যন্তরীণ যাত্রীবাহী ফ্লাইট যা চায়না ইস্টার্ন এয়ারলাইনস দ্বারা চালিত কুনমিং থেকে গুয়াংঝো, চীন পর্যন্ত।  21 মার্চ 2022-এ, বোয়িং 737-89P ফ্লাইটটি খাড়াভাবে নেমে আসে এবং টেং কাউন্টি, উঝোউ প্রিফেকচার, গুয়াংজিতে উচ্চ গতিতে মাটিতে আঘাত করে।  বোর্ডে 123 জন যাত্রী এবং 9 জন ক্রু সদস্য ছিলেন;  বেঁচে থাকার কোনো চিহ্ন পাওয়া যায়নি।



 ফ্লাইট

 উড়োজাহাজটি কুনমিং চ্যাংশুই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গুয়াংজু বাইয়ুন আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য 13:15 স্থানীয় সময় ত্যাগ করে।  এটি 15:05  এ অবতরণের কারণে ছিল।

 বিধ্বস্ত হওয়ার চার ঘন্টা আগে, উঝো আবহাওয়া পরিষেবাগুলি শক্তিশালী সংবহনশীল বাতাসের জন্য একটি সতর্কতা জারি করেছিল।

 চীনের সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (সিএএসি) অনুযায়ী, উঝো শহরের উপর দিয়ে বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় গুয়াংজুতে নামার প্রস্তুতির সময়, বিমানটি 29,100 ফুট (8,900 মি) থেকে 3,225 ফুট (983 মি) এ 3 মিনিটের মধ্যে 8,625 ফুট অবতরণের হার সহ আকস্মিকভাবে খাড়া নিচে প্রবেশ করে।  (2,629 মি) প্রতি মিনিটে, Flightradar24 দ্বারা রেকর্ড করা ফ্লাইট ডেটা অনুসারে।  বিমানটি টেং কাউন্টির পাহাড়ি অঞ্চলে বিধ্বস্ত হয়, যেখানে পরবর্তীতে ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়।

 দুর্ঘটনার ফুটেজ কাছাকাছি একটি সিসিটিভি ক্যামেরা দ্বারা ধারণ করা হয়েছে, যাতে দেখানো হয়েছে যে বিমানটি দ্রুত 90-ডিগ্রি কোণে নামছে৷ দুর্ঘটনাস্থলটিও শুট করা হয়েছিল, ধ্বংসাবশেষ এবং আগুন দেখানো হয়েছে৷  অনেক ছোট ছোট ধ্বংসাবশেষ আশেপাশের এলাকায় ছড়িয়ে ছিটিয়ে ছিল।  জীবিতদের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

 বিমান

 জড়িত বিমানটি ছিল একটি বোয়িং 737-89P রেজিস্ট্রেশন B-1791 এবং সিরিয়াল নম্বর 41474 সহ। বিমানটি দুটি CFM56-7B26E টার্বোফ্যান ইঞ্জিন দ্বারা চালিত ছিল।  এটি প্রথম 5 জুন 2015 এ উড্ডয়ন করেছিল এবং 25 জুন 2015 এ এয়ারলাইনে নতুন বিতরণ করা হয়েছিল৷ এটি এয়ারলাইন্সের ইউনান পিকক লিভারিতে আঁকা হয়েছিল৷

 

 

 

 উঝো প্রিফেকচার ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে যে দুর্ঘটনাস্থলে 450 দমকলকর্মী পাঠানো হয়েছে।  দুর্দশার কল পাওয়ার পর, 15:05 CST-এ উঝো ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের দ্বারা অগ্নিনির্বাপক কর্মীদের পাঠানো হয়েছিল৷  15:56-এ, কাছের টাংবু টাউন থেকে অগ্নিনির্বাপক কর্মীরা এসে পুনঃনিরীক্ষণ করে।  16:40-এ, বাইরের উঝো থেকে অগ্নিনির্বাপকদেরও পাঠানো হয়েছিল, যার মধ্যে গুইলিন, বেইহাই, হেঝো, লাইবিন এবং হেচিও রয়েছে।  দুর্ঘটনার ফলে আগুনের সূত্রপাত হওয়ার কারণে উদ্ধারকারী কর্মীদের ঘটনাস্থলে অ্যাক্সেস করতে অসুবিধা হয়েছিল বলে জানা গেছে।  সন্ধ্যা নাগাদ, 117 জন উদ্ধারকারী ঘটনাস্থলে পৌঁছেছে, মোট 650 জনকে পাঠানো হয়েছে এবং তিন দিক থেকে সাইটের দিকে যাচ্ছে।  17:25 এ আগুন নিভে গেছে।

 যাত্রীদের

 CAAC অনুসারে ফ্লাইটে মোট 132 জনের জন্য 123 জন যাত্রী এবং 9 জন ক্রু সদস্য ছিলেন।  CAAC এবং এয়ারলাইন যাত্রী ও ক্রুদের নাম পুনরুদ্ধারের প্রক্রিয়াধীন রয়েছে।

 
 
 গুয়াংজিতে চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি)-এর সেক্রেটারি লিউ নিং, দুর্ঘটনাস্থলে গিয়েছিলেন এবং "সর্বস্বভাবে" অনুসন্ধান ও উদ্ধার অভিযানের নির্দেশ দিয়েছেন।  তার সঙ্গে ছিলেন গুয়াংজির পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির পরিচালক ও অন্যান্য কর্মকর্তারা।

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

Please Select Embedded Mode To Show The Comment System.*

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম